মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

জনমুখী সেবা প্রদানের লক্ষে

নাগরিক সনদ

জেলা প্রশাসকের কার্যালয়

রাঙ্গামাটি

www.rangamati.gov.bd

ফোনঃ ০৩৫১-৬২২১১, ফ্যাক্সঃ ০৩৫১-৬২০৩০

ইমেইলঃ dcrangamati@mopa.gov.bd

 

-----------------------------------------------------------------------------------------------------------------------------------------------

 

জনাব মোঃ সামসুল আরেফিন, জেলা প্রশাসক, রাঙ্গামাটি এর নেতৃত্বে স্থানীয়ভাবে প্রাসঙ্গিক ৩য় প্রজন্মের এ নাগরিক সনদ প্রণয়ন কমিটির সদস্যগণ হলেনঃ

 

জনাব সাইফ উদ্দিন আহম্মেদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, জনাব মো: মোস্তফা জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক),মোহাম্মদ তানভীর আজম ছিদ্দিকী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), জনাব সাইফুল ইসলাম চৌধুরী, মেয়র, রাঙ্গামাটি পৌরসভা,  জনাব এ.এস.এম ইবনুল হাসান ইভেন, নেজারত ডেপুটি কালেক্টর, জনাব শফিকুল ইসলাম, রেভিনিউ ডেপুটি কালেক্টর, জনাব মো: রেজাউল করিম, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা, জনাব সালমা ফেরদৌস, সহকারী কমিশনার, জনাব মহসীন মৃধা, সহকারী কমিশনার, জনাব সাজিয়া পারভীন, সহকারী কমিশনার, জনাব মো: নাজমুল ইসলাম, সহকারী কমিশনার, জনাব রাফিকুজ্জামান, সহকারী কমিশনার,জনাব মাসুদ রানা, সহকারী কমিশনার, জনাব বি.এম.কুদরত-এ-খুদা, সহকারী কমিশনার, জনাব এ.এক.এম. গোলাম মোর্শেদ খান, সহকারী কমিশনার, জনাব মো: কামরুজ্জামান, সহকারী কমিশনার, জনাব মো: আক্তারুজ্জামান, সহকারী কমিশনার, জনাব মো: ফারুক সুফিয়ান, সহকারী কমিশনার, জনাব বিশ্বনাথ মজুমদার, জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা,  বিশিষ্ট সমাজকর্মী, হাজী কামাল উদ্দিন, বিশিষ্ট সমাজকর্মী, এ্যাডভোকেট কল্যাণ মিত্র বড়ুয়া, রোটারিয়ান ও বিশিষ্ট সমাজকর্মী, মোঃ মনিরম্নজ্জামান মহসিন রানা, নাগিরক নেতা, জনাব মোহাম্মদ কামাল উদ্দিন পাটোয়ারী, প্রধান সহকারী, সাধারণ শাখা, জনাব মোঃ রফিকুল ইসলাম, প্রধান সহকারী, রেকর্ডরুম শাখা। 

 

 

জনসেবার জন্য প্রশাসন

জেলা প্রশাসন, রাঙ্গামাটি নাগরিক সনদে বর্ণিত সেবাসমূহ নিশ্চিত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সেবার মানের উন্নয়ন একটি ধারাবাহিক প্রক্রিয়া। সেবাগ্রহণকারী স্থানীয় জনগণ এবং জেলা প্রশাসনে কর্মরত কর্মকর্তাসহ সংশিস্নষ্ট সকলের অংশগ্রহণের মাধ্যমে ৩য় প্রজন্মের নাগরিক সনদ প্রণয়ন এই ধারাবাহিক প্রক্রিয়ারই একটি অংশ। জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক বাসত্মবায়নাধীন সিভিল সার্ভিস চেঞ্জ ম্যানেজমেন্ট প্রকল্পের আওতায় প্রণীত এই নাগরিক সনদ বাসত্মবায়নের মাধ্যমে জনগণের মাধ্যমে প্রতি আরো দায়বদ্ধ ও উন্নত সেবাপ্রদানে আমরা সচেষ্ট।

সেবাগ্রহণকারী জনগণ, নাগরিক সমাজ এবং রাঙ্গামাটি প্রশাসনে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের মিলিত প্রচেষ্টায় এই নাগরিক সনদের কার্যকর বাস্তবায়নের মাধ্যমে  উন্নততর সেবা প্রদান করা সম্ভবপর হবে বলে আমরা আশাবাদী।

 

মোঃ মোস্তফা কামাল

জেলা প্রশাসক, রাঙ্গামাটি পার্বত্য জেলা। 

 

 

 

জনপ্রশাসন মন্ত্রণালয়

সিভিল সার্ভিস চেঞ্জ ম্যানেজমেন্ট প্রোগ্রাম

 

 

 

সিভিল সার্ভিস চেঞ্জ ম্যানেজমেন্ট প্রোগ্রাম (সিএসসিএমপি), জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি প্রকল্প যা ইউএনডিপি বাংলাদেশ-এর কারিগরি সহায়তায় পরিচালিত। সিএসসিএমপি জনগণের পরিবর্তনশীল চাহিদাকে সামনে রেখে বাংলাদেশে জনপ্রশাসনের মান, উৎকর্ষ বিধান এবং পরিবর্তন ব্যবস্থাপনার জন্য কাজ করে যাচ্ছে।

 

 

প্রদেয় সেবার বিবরণ

সেবার নির্ধারিত মূল্য/বিনামূল্য

সেবা গ্রহণকারীর শর্ত

প্রদত্ত সেবার সর্বোচ্চ সীমা

জেলা ই-সেবা কেন্দ্রঃ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬২৩০৪)

 

আগ্রহী যেকোন ব্যক্তি সরাসরি/ফোন/ই-মেইলের মাধ্যমে এ সেবা গ্রহণ করতে পারেন। এছাড়া জেলা তথ্য বাতায়নে (www.rangamati.gov.bd ) প্রবেশ করে প্রয়োজনীয় তথ্য পেতে এবং প্রিণ্টও গ্রহণ করতে পারেন। তথ্য সরবরাহে কোন ফি নেয়া হয়না।

(বিধি/বিধান যথাযথ প্রতিপালিত হলে)

  • জেলা প্রশাসকের কার্যালয়ে প্রাপ্ত পত্রসমূহ গ্রহণ।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • অফিসে সাধারণ তথ্য প্রাপ্তি অধিকার নিশ্চিত করা।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • একটি ডেস্ক হতে সকল জিজ্ঞাসার জবাব প্রদান করা।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • পাসপোর্ট, রেকর্ডরম্নমের আবেদনপত্রসমূহ এক স্থানে জমা নিয়ে জনসেবাসহজতর করা।

 

রেকর্ড খতিয়ানের কোর্ট ফি সাধারণ ৮/- এবং জরম্নরি ১৬/-

 

সাধারণ খতিয়ানসমূহ ১৫ দিন এবং জরম্নরি খতিয়ানসমূহ ০৭ দিন

  • জনগণের আগমন ও জিজ্ঞাসা লিপিবদ্ধ করে তা নিশ্চিতকরণ এবং পরবর্তীতে মূল্যায়ন নিশ্চিত করা।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • প্রশাসনে অধিকতর গতিশীলতা ও স্বচ্ছতা আনয়ন করে  জনগণকে সরকারি সেবা প্রদান করা।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

জনপ্রশাসন শাখাঃ প্রশাসনিক কর্মকর্তা (ফোন-০৩৫১-৬৩০৬৭)

 

কর্মকর্তা/কর্মচারীদের আবেদন এবং প্রযোজ্য ক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ ও মতামত প্রয়োজন।

(বিধি/বিধান যথাযথ প্রতিপালিত হলে) প্রয়োজন অনুসারে অনতিবিলম্বে দাপ্তরিক কার্যক্রম গ্রহণ করা হয়।

  • কর্মকর্তা ও কর্মচারীদের প্রশাসনঃ  জেলা ও উপজেলা সাধারণ প্রশাসনে কর্মরত কর্মচারী/ কর্মকর্তাদের নিয়োগ, পদোন্নতি, বদলি, কল্যাণ, বেতন ও  পেনশন, ছুটিসহ যাবতীয় প্রশাসনিক সেবা প্রদান।

বিনামূল্যে

 

 

  • কর্মকর্তা/কর্মচারীদের প্রশিক্ষণ সংক্রামত্ম।

বিনামূল্যে

 

নির্ধারিত সময়

  • জেলা ও উপজেলা প্রশাসনে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারীদের চাকুরী বহি ও ব্যক্তিগত নথি সংরক্ষণ।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • জেলা ও উপজেলা প্রশাসনে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারীদের বেতন বিল ও ভ্রমণ ভাতা বিল প্রস্ত্ততকরণ ।

বিনামূল্যে

 

নির্ধারিত সময়ে

  • জেলা ও উপজেলা প্রশাসনে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারীদের গৃহ নির্মাণ ঋণ, মোটর সাইকেল অগ্রিম, সাধারণ ভবিষ্য তহবিল     বিল ও কম্পিউটার ক্রয়ের ঋণ  সংক্রামত্ম।

-

 

নির্ধারিত সময়ে

  • জেলা ও উপজেলা প্রশাসনে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারীদের সম্পত্তির হিসাব সংক্রামত্ম।

বিনামূল্যে

 

নির্ধারিত সময়ে

  • জেলা ও উপজেলা প্রশাসনে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারীদের বিভিন্ন শাখার দায়িত্ব বন্টন ।

বিনামূল্যে

 

নির্ধারিত সময়ে

  • জেলা প্রশাসন, সার্কিট হাউজ প্রতিষ্ঠান এবং ট্রেজারী প্রতিষ্ঠান খাতে বিবরণী প্রেরণ সংক্রামত্ম।

 

বিনামূল্যে

 

প্রতি মাসের ১৫ তারিখের মধ্যে

সাধারণ শাখাঃ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬২০৬২)

 

পিটিশন রাইটার ও ভেন্ডার নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা, নাগিরক সনদপত্রসহ আবেদন করতে হয়।

(বিভিন্ন প্রতিবেদন প্রাপ্তি এবং প্রয়োজনীয়তা সাপেক্ষে)

  • পত্র প্রেরণঃ ইস্যুকৃত পত্র যথাযথ ব্যক্তি/কর্তৃপক্ষের নিকট প্রেরণ।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • মুক্তিযোদ্ধা বিষয়কঃ মুক্তিযুদ্ধ বিষয়ক তথ্যাদি প্রদান এবং মুক্তিযোদ্ধাদের উন্নয়নে সরকার কর্তৃক গৃহীত সিদ্ধামেত্মর বাসত্মবায়ন।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

 

 

তাৎক্ষণিক

  • জাতীয় ও আমত্মর্জাতিক দিবসসমূহ উদ্যাপন।

বিনামূল্যে

 

০৭ দিন

  • আমত্মঃ বিভাগীয় সমন্বয়ঃ জেলা পর্যায়ের সকল দপ্তরসমূহের মধ্যে সমন্বয় সাধন।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • পিটিশন রাইটার ও ভেন্ডার নিয়োগ সংক্রামত্ম।

লাইসেন্স ফি

 

তদমত্ম প্রতিবেদন পাওয়ার ০৭ দিন

  • কাপ্তাই লেক সংক্রামত্ম।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং বিভাগীয় কমিশনারগণের সাথে সম্মেলন সংক্রামত্ম।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

শিক্ষা ও কল্যাণ শাখা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬২০৬২)

 

সেবা গ্রহণকারী প্রতিষ্ঠানকে সংশিস্নষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাগণের মাধ্যমে জেলা প্রশাসক বরাবর আবেদন করতে হবে।

(বিধি/বিধান যথাযথ প্রতিপালিত হলে)

  • শিক্ষার মান উন্নয়ন ও ব্যবস্থাপনা সম্পর্কিত কার্যাবলি সম্পাদন।

বিনামূল্যে

 

-

  • পাবলিক পরীক্ষা সম্পর্কিত সকল কাজের তত্ত্বাবধান, পরিবীক্ষণ ও সমন্বয় সাধন।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

 

  • জেলা ও উপজেলা পর্যায়ে স্কাউটস ও গার্লস গাইড সম্পর্কিত সকল কাজের তত্ত্বাবধান, পরিবীক্ষণ ও সমন্বয় সাধন।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • বিভিন্ন ধরণের প্রাতিষ্ঠানিক কল্যাণ ও সাংস্কৃতিক কর্মকান্ড পরিচালনা।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • মহিলা ও শিশু বিষয়ক কর্মকান্ড, যুব ও সমাজ কল্যাণ সংক্রামত্ম কর্মকান্ড, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সংক্রামত্ম কর্মকান্ড।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • বিভিন্ন ক্লাব, ধর্মীয় প্রতিষ্ঠান, সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠানে অনুদান ও বৃত্তি সংক্রামত্ম।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

নেজারত শাখাঃদায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬২৩০৪)

 

১। ৪র্থ শ্রেণীর কর্মচারীদের চাকুরি এবং বেতন-ভাতাদি ও বিভিন্ন বিল পরিশোধ ইত্যাদির ক্ষেত্রে সংশিস্নষ্ট বিধি-বিধানসমূহ অনুসরণ করা হয়।

২। বিদেশী নাগরিক/পর্যটকদের রাঙ্গামাটি  জেলা ভ্রমণের ক্ষেত্রে ৭২ (বাহাত্তর) ঘণ্টা পূর্বে ভ্রমণকারীর পাসপোর্ট ও ভিসার ছায়ালিপিসহ ভ্রমণ সংক্রামত্ম তথ্যাদি (স্থান, তারিখ, সময়কাল ইত্যাদি) জেলা প্রশাসনকে অবহিত করতে হয়।

(বিধি/বিধান যথাযথ প্রতিপালিত হলে)

  • রাষ্ট্রীয় প্রটোকলঃ ভিআইপিদের আবাসন, যানবাহন, আপ্যায়ন, নিরাপত্তা, প্রটোকল সংক্রামত্ম  সেবা প্রদান।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • যানবাহন রিকুইজিশনঃ জরম্নরি ও সরকারি প্রয়োজনে যানবাহন রিকুইজিশন করা।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • সার্কিট হাউজ ব্যবস্থাপনাঃ জেলায় বিভিন্ন কাজে আগত অতিথিদের জন্য প্রাধিকারের ভিত্তিতে সার্কিট হা্উসে আবাসনের ব্যবস্থা করা।

সরকারি কর্মকর্তাদের জন্য রম্নম ভাড়া

বেসরকারি কর্মকর্তাদের জন্য রম্নম ভাড়া

 

নির্ধারিত সময় ০৩ দিন

  • অফিস ভবন, আসবাবপত্র, বিদ্যুৎ রক্কাণাবেক্ষণ সংক্রামত্ম।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • জেলা পুলের কর্মচারিদের সংস্থাপন ও ছুটি মঞ্জুর করণ সংক্রামত্ম  কাজ।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • জাতীয় দিবস যেমন- স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শজহীদ দিবস উদ্যাপনসহ রাষ্ট্রীয় অনুষ্ঠানাদি পরিচালনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়।

-

 

নির্দিষ্ট সময়

রাজস্ব শাখাঃ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬৩০৯২)

 

 

(জেলা পরিষদের পূর্বানুমোদন প্রাপ্তি সাপেক্ষে)

  • রেকর্ডভুক্ত জমির নাম জারী ও জমা খারিজ সংক্রামত্ম।
  • সরকারি প্রতিষ্ঠানের অনুকূলে খাস জমি বন্দোবসত্ম কার্যক্রম।
  • আদালতের রায়/ডিক্রিমূলে নাম জারী ও জমা খারিজসহ নিবন্ধন  কার্যক্রম।
  • ব্যক্তি মালিকানাধীন জমি বন্ধক প্রদানের অনুমতি প্রদান সংক্রামত্ম।
  • ভূমি সংক্রান্ত বিভিন্ন অভিযোগ নিষ্পত্তি।

সরকার কর্তৃক নির্ধারিত মূল্য

মৌজা হেডম্যানের প্রতিবেদন, হালনাগাদ খাজনা পরিশোধের দাখিলা, ক্রেতা- বিক্রেতার ছবি, জমাবন্দি, ঋণমুক্ত সনদপত্রসহ আবেদন করতে হবে।

৩০ দিন

বিচার শাখাঃ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬৩০২৪)

 

 

-

(প্রতিবেদন প্রাপ্তি সাপেক্কে)

তদন্ত রিপোর্ট প্রাপ্তির পর

  • পত্রিকা প্রকাশের অনুমতিপত্র।

সরকার কর্তৃক নির্ধারিত মূল্য

 

 

  • আগ্নেয়াস্ত্রের লাইসেন্স।

সরকার কর্তৃক নির্ধারিত মূল্য

-

(প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে)

তদন্ত রিপোর্ট প্রাপ্তির পর

  • নাটক, যাত্রা, মেলা, প্রদর্শনী, সার্কাস ও মাইক ব্যবহারের অনুমতি সংক্রান্ত।

সরকার কর্তৃক নির্ধারিত মূল্য

-

(এসপি, ডিএসবি কর্তৃক প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে ০১ দিন)

  • এসিড ক্রয় ও ব্যবহার, সিনেমা হল, বিষ লাইসেন্স সংক্রান্ত।

সরকার কর্তৃক নির্ধারিত মূল্য

-

(প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে)

তদমত্ম রিপোর্ট প্রাপ্তির পর

  • ছাপাখানা প্রতিষ্ঠার লাইসেন্স সংক্রান্ত।

সরকার কর্তৃক নির্ধারিত মূল্য

-

(প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে)

তদমত্ম রিপোর্ট প্রাপ্তির পর

পারমিট শাখাঃ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬২৩০৪)

 

 

নির্ধারিত ‘ক’ ফরম পূরণ করে হেডম্যানের প্রত্যয়ন ও ছবিসহ আবেদন করতে হবে। বদলীজনিত কারণে কর্তৃপক্ষের সুপারিশক্রমে আসবাবপত্র স্থানান্তরের জন্য আবেদন করতে হবে।

 

 
  • আসবাবপত্র তৈরী ও বিক্রয়ের ডিলিং লাইসেন্স প্রদান করা হয়।

সরকার কর্তৃক নির্ধারিত মূল্য

 

 

০১-১৫ দিন

  • কর্মকর্তা/কর্মচারীদের বদলীজনিত কারণে আসবাবপত্র স্থানামত্মরের অনুমতি পত্র প্রদান করা হয়।

-

 

০২-০৩ দিন

  • আবেদনের সঠিকতা সাপেক্ষে জোত পারমিটের জন্য ’ক’ ফরম সংশ্লিষ্ট বন বিভাগে প্রেরণ করা হয়।

-

 

০২-০৩ দিন

তথ্য ও অভিযোগ শাখাঃ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬৩০২৪)

 

অভিযোগকারীর ছবি ও সঠিক নাম, ঠিকানাসহ আবেদন করতে হবে।

(বিধি/বিধান যথাযথ প্রতিপালিত হলে)

  • জেলা ও উপজেলাওয়ারী সর্বসাধারণের অভিযোগ এবং বিভিন্ন  বিভাগ/সংস্থার কর্মকর্তা ও কর্মচারীদের বিরুদ্ধে আনীত অভিযোগ সংক্রান্ত।

বিনামূল্যে

 

২৪-৪৮ ঘন্টা

রেজিস্ট্রেশন শাখাঃ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬২০১৬)

 

ক্রেতা-বিক্রেতা, সাক্ষী ও সনাক্তকারীর উপস্থিতির মাধ্যমে।

(বিধি/বিধান যথাযথ প্রতিপালিত হলে)

  • বিক্রি কবলা, বায়না নামা, বন্ধকী রিভেনশন, কমিশনার নিয়োগ সংক্রামত্ম।

সরকার কর্তৃক নির্ধারিত মূল্য

 

০১-০২ ঘণ্টা

  • দাতার ইচ্ছানুসারে দান গ্রহীতার উপস্থিতিতে দান/উইল সংক্রামত্ম রেজিস্ট্রি কার্য সম্পাদন।

সরকার কর্তৃক নির্ধারিত মূল্য

 

 

০১-০২ ঘণ্টা

০১-০২ ঘণ্টা

  • বিভিন্ন ব্যক্তি/প্রতিষ্ঠান/সংস্থা/ব্যাংক/বীমা/বাড়ি ভাড়া/অফিস ভাড়া সংক্রামত্ম চুক্তিপত্র সাক্ষীর উপস্থিতিতে রেজিস্ট্রেশন/নিবন্ধন করা হয়।

সরকার কর্তৃক নির্ধারিত মূল্য

 

 

ভূমি হুকুম দখল শাখাঃ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬২০১৬)

 

 

(সরেজমিনে তদমত্ম প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে)

  • ভূমি অধিগ্রহণঃ সরকারি এবং জনস্বার্থে এ জেলার উন্নয়নমূলক কাজে ভূমি অধিগ্রহণ সংক্রামত্ম কার্যাদি এবং অধিগ্রহণের ক্ষতিপূরণের অর্থ জনসাধারণের মাঝে বিতরণ।

বিনামূল্যে

প্রয়োজনীয় কাগজপত্রসহ জেলা প্রশাসক বরাবরে আবেদন করতে হবে।

০৭-৩০ দিন

স্থানীয় সরকার শাখাঃ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬২৩০৪)

 

উপজেলা নির্বাহী অফিসারদের প্রত্যয়নপত্র গ্রহণপূর্বক প্রয়োজনীয় কাগজপত্রসহ জেলা প্রশাসক বরাবর আবেদন করতে হবে।

(বিধি/বিধান যথাযথ প্রতিপালিত হলে)

  • ইউনিয়ন পরিষদ ও জেলা পরিষদের বাজেট প্রণয়ন।

বিনামূল্যে

 

নির্ধারিত সময়ে

  • নারী ও শিশু পাচার, স্থানীয় সরকার সংস্থার মনিটর, সমবায় সমিতি ও পলস্নী উন্নয়ন সংক্রামত্ম কাজ ।

বিনামূল্যে

 

 

নির্ধারিত সময়ে

  • সার্বজনীন জন্ম নিবন্ধন, শ্রেষ্ঠ চেয়ারম্যান নির্বাচন, ইউপি সচিব নিয়োগ ও বদলী সংক্রামত্ম কাজ  ।

বিনামূল্যে

 

নির্ধারিত সময়ে

  • নতুন ইউপি গঠন ও সীমানা নির্ধারণ, ইউপি ভবন নির্মাণ, ইউপি সচিবের বেতন, চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী, যৌতুকের বিরম্নদ্ধে সামাজিক আন্দোলন সংক্রামত্ম কাজ ।

বিনামূল্যে

 

নির্ধারিত সময়ে

  • সকল এনজিও কার্যক্রম তদারকি, বেওয়ারিশ লাশ দাফন, স্থানীয়  সরকার বিভাগের অডিট আপত্তি নিষ্পত্তি সংক্রামত্ম কাজ ।

বিনামূল্যে

 

নির্ধারিত সময়ে

ফরমস্ এন্ড ষ্টেশনারী শাখাঃ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬৩০২৪)

 

চাহিদা মোতাবেক ফরমস্ এন্ড ষ্টেশনারী দ্রব্যাদি সরবরাহ করা হয়ে থাকে।

(বিধি/বিধান যথাযথ প্রতিপালিত হলে)

  • বিভিন্ন ধরণের ফরম এবংষ্টেশনারী মালামাল জেলা প্রশাসকের কার্যালয় ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে সরবরাহ।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

রাজস্ব মুন্সিখানা শাখাঃ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬৩০৯২)

 

নথি পাওয়া গেলে এবং প্রসেসসমূহ জারী হওয়ার সাথে সাথে প্রেরণ করা হয়ে থাকে।

(বিধি/বিধান যথাযথ প্রতিপালিত হলে)

  • উচ্চ আদালত কর্তৃক জারীকৃত প্রসেসসমূহ জারী ও এস/আর প্রেরণ।

সরকার কর্তৃক নির্ধারিত ফি

 

তাৎক্ষণিক

  • তলবি নথি সংগ্রহ ও প্রেরণ।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

ব্যবসা-বাণিজ্য শাখাঃ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬২০১৬)

 

প্রয়োজনীয় কাগজপত্রসহ জেলা প্রশাসক বরাবরে আবেদন করতে হবে।

(বিভিন্ন প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষ)

  • হোটেল, রেস্টুরেন্ট, বোর্ডিং এর লাইসেন্স প্রদান ও নবায়ন।

অত্যাবশ্যকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন ১৯৫৬ ও প্রাসঙ্গিক বিধিমালা অনুসারে নির্ধারিত ফি

 

তদমত্ম প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে অনতিবিলম্বে লাইসেন্স প্রদান করা হয়।

 

  • সারের ডিলার নিয়োগ।

অত্যাবশ্যকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন ১৯৫৬ ও প্রাসঙ্গিক বিধিমালা অনুসারে নির্ধারিত ফি

 

১৫-৩০ দিন

  • ব্যবসা প্রতিষ্ঠানের লাইসেন্স সংক্রামত্ম।

অত্যাবশ্যকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন ১৯৫৬ ও প্রাসঙ্গিক বিধিমালা অনুসারে নির্ধারিত ফি

 

তদমত্ম প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে অনতিবিলম্বে লাইসেন্স প্রদান করা হয়।

  • পেট্রোলিয়াম জাতীয় দ্রব্য বিক্রয়ের অনুমতি সংক্রামত্ম।

অত্যাবশ্যকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন ১৯৫৬ ও প্রাসঙ্গিক বিধিমালা অনুসারে নির্ধারিত ফি

 

 

১৫-৩০ দিন

  • নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখার জন্য বাজার  পরিবীক্ষণ ও সরকার কর্তৃক গৃহীত সিদ্ধামত্ম বাসত্মবায়ন।

অত্যাবশ্যকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন ১৯৫৬ ও প্রাসঙ্গিক বিধিমালা অনুসারে নির্ধারিত ফি

 

১৫-৩০ দিন

  • কাপ্তাই লেকের মৎস্য সংক্রামত্ম।

বিনামূল্যে

 

নির্ধারিত সময়ে

সার্টিফিকেট শাখাঃ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬৩০৯২)

 

যথাযথ সরকারি ফিস দিয়ে ঋণ প্রদানকারী সংস্থা/খাজনাদারকে বিধিবদ্ধ নিয়মে সার্টিফিকেট দায়ের করতে হয়।

(বিভিন্ন প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে)

  • সরকারি পাওনা আদায়ঃ সরকারি পাওনা আদায়ের লক্ষে দায়েরকৃত সার্টিফিকেট মামলাসমূহের যাবতীয় কার্যক্রম।

 

 

১৫-৩০ দিন

বাসস্থান শাখাঃ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬২০৫৬)

 

 

(আবেদনের যথার্থতা এবং বাসা খালি থাকা সাপেক্ষে)

  • সরকারি কর্মকর্তা/কর্মচারীদের নামে সরকারি বাসা বরাদ্দ প্রদান।

বিনামূল্যে

নির্ধারিত ফরমে আবেদন করতে হয়।

 

রেকর্ডরম্নম শাখাঃ  দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফান-০৩৫১-৬২০১৬)

 

 

(আবেদনের পরিমাণ বিবেচনায়)

  • খতিয়ানের জাবেদা নকল প্রদান।

সাধারণ ১০/- এবং জরম্নরি ২০/-

 

সাধারণ ১৫ দিন, জরম্নরী ০৩ দিন

মৌজা ম্যাপ, মামলাসমূহের জাবেদা নকল, অন্যান্য ডকুমেন্টের জাবেদা নকল সরবরাহ।

সরকার কর্তৃক নির্ধারিত ফি

 

সাধারণ ১৫ দিন, জরম্নরী ০৩ দিন

কোষাগার শাখাঃ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬২৩০৪)

 

 

(যথার্থ আবেদন প্রাপ্তি সাপেক্ষে)

  • সরকারিভাবে সরবরাহকৃত স্ট্যাম্প ও ডাকটিকেট সরবরাহ।  

নির্ধারিত মূল্যে

 

তাৎক্ষণিক

  • রাষ্ট্রীয় দলিল/সম্পদ, প্রত্নতাত্ত্বিক সামগ্রী সংরক্ষণ।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • সকল পাবলিক পরীক্ষার গোপণীয় প্রশ্নপত্র, উত্তরপত্র এবং আনুষাঙ্গিক কাগজপত্র সংরক্ষণ।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • ট্রেজারীর কার্যাদি সম্পাদনকল্পে ট্রেজারী স্ট্রং রম্নমের নিরাপত্তা বিধানসহ তালা ও চাবি হেফাজতকরণ সংক্রামত্ম।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

ত্রাণ ও পুনর্বাসন শাখাঃ  দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬৩০৯২)

 

স্থানীয় মাননীয় সাংসদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা, স্থানীয় সরকার যেমন-ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ এবং স্থানীয় নির্বাচিত জন প্রতিনিধির সুপারিশের মাধ্যমে।

(মজুদ এবং বিধিসম্মত প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে)

  • ত্রাণ ও পুনর্বাসনঃ জেলা ও উপজেলা পর্যায়ে দুর্যোগকালীন ত্রাণ ও পরবর্তী পুনর্বাসন কার্যক্রম গ্রহণ।

বিনামূল্যে

 

দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী

  • ভিজিডি/ভিজিএফ/কাবিখা কার্যক্রমঃ জেলা ও উপজেলা পর্যায়ের  ভিজিডি/ভিজিএফ/কাবিখা/টি.আর সংক্রামত্ম কার্যক্রম সম্পাদন।

বিনামূল্যে

 

তাৎক্ষনিক

 

  • গ্রামীণ অবকাঠামোঃ গ্রামীণ অবকাঠামোগত রক্ষণাবেক্ষণ সংক্রামত্ম যাবতীয় কার্যাদি সম্পাদন।

বিনামূল্যে

 

প্রকল্প নির্ধারিত সময়ের মধ্যে

  • দুঃস্থদের সহায়তাঃ এ জেলার দুঃস্থ ও শিশুদের সহায়তা কার্যক্রম  গ্রহণ।

বিনামূল্যে

 

তাৎক্ষনিক

  • ধর্মীয় প্রতিষ্ঠানে সহায়তাঃ জেলা ও উপজেলা পর্যায়ের ধর্মীয় প্রতিষ্ঠানসমূহের উন্নয়নের লক্ষ্যে আর্থিক সহায়তা প্রদান।

বিনামূল্যে

 

তাৎক্ষনিক

 

লাইব্রেরী শাখাঃ  দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১ ৬৩০২৪)

 

সরকারি কাজে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারীদের চাহিদা মোতাবেক বই সরবরাহ করা হয়ে থাকে। এ বাবদ  কোন ফি নেয়া হয়না।

(চাহিদা মাফিক বই লাইব্রেরীতে মজুদ সাপেক্ষে)

  • সরকার কর্তৃক জারীকৃত সার্কুলার, অর্ডিন্যান্স, রম্নলস্ ও আইন সংক্রামত্ম বিভিন্ন বই সংরক্ষণ করা।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

  • বই ক্রয়ের জন্য বরাদ্দ পাওয়া গেলে প্রাপ্তি     সাপেক্ষে উক্ত অর্থ দিয়ে প্রয়োজনীয় সংখ্যক বই ক্রয় করা।

 

 

তাৎক্ষণিক

পাসপোর্ট শাখাঃ  দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬১৯৯০)

 

জন্ম নিবন্ধন সনদ, জাতীয় পরিচয় পক্র, জাতীয় সনদ পত্র এবং পাসপোর্ট সাইজের ০৩(তিন) কপি রঙিন ছবিসহ আবেদন করতে হবে। নির্ধারিত ফি জমা দিতে হবে।

(পুলিশ প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে)

 

 

 

 

  • পাসপোর্ট সংক্রামত্ম।

সাধারণ ৩,০০০/- এবং জরম্নরি ৬,০০০/-

 

০৩-৩০ দিন

প্রবাসী কল্যাণ শাখাঃ  দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬২০৬২)

 

 

(সরাসরি/ফোন/ই-মেইলে যোগাযোগের মাধ্যমে)

  • নিবন্ধন কার্যক্রমঃ বিদেশ গমনেচ্ছুক ব্যক্তিদের নিবন্ধন।

সরকার নির্ধারিত ও ব্যাংক ফি   টাকাসহ মোট

আগ্রহী যে কোন বাংলাদেশী নাগরিক এ সেবা গ্রহণ করতে পারেন।

তাৎক্ষণিক

গোপনীয় শাখাঃ  দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ফোন-০৩৫১-৬৩০২৪)

 

 

 

  • সরকারি অতীব জরম্নরি গোপনীয় বিষয়াদি, বিভিন্ন জনগুরম্নত্বপূর্ণ কার্যাদি,  সরকারি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সহিত জেলা প্রশাসক মহোদয়ের তাৎক্ষণিক যোগাযোগ ও এ সংক্রামত্ম প্রয়োজনীয়  কর্ম  পদক্ষেপ এ শাখা হতে গ্রহণ করা হয়।

বিনামূল্যে

 

তাৎক্ষণিক

 

অভিযোগ ও পরামর্শ প্রদানঃ

 

আমাদের নিকট থেকে বিনয়ী ও সহযোগিতামূলক সেবা পাওয়া আপনার অধিকার। নাগরিক সনদে বর্ণিত কোন সেবা এবং সেবাপ্রদান সম্পর্কে আপনার কোন অভিযোগ বা পরামর্শকে আমরা স্বাগত জানাই। নিমণলিখিত কর্মকর্তার নিকট আপনার কোন অভিযোগ বা পরামর্শ থাকলে তা পেশ করার জন্য অনুরোধ করছিঃ

 

কর্মকর্তার পদবীঃ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), অফিসের ঠিকানাঃ জেলা প্রশাসকের কার্যালয়, রাঙ্গামাটি, টেলিফোনঃ ০৩৫১-৬২০৩৪ ফ্যাক্সঃ ০৩৫১-৬২০৩০, ইমেইল: adcgrangamati@mopa.gov.bd

 

 

 

সেবার মান উন্নয়নের লক্ষে নাগরিক সনদ সেবা গ্রহণকারী জনগণ ও সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের যৌথ প্রচেষ্টা